চাকরির বিজ্ঞপ্তি

বাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ PDF

গার্ড পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ

বাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ PDF প্রকাশিত হয়েছে। আজ ২৪ ফেব্রুয়ারি 2022 তারিখে ৫৩ টি শূন্যপদ নিয়ে নতুন এ জব সার্কুলার প্রকাশিত হয়েছে অফিসিয়াল ওয়েবসাইট www.railway.gov.bd -এ। বাংলাদেশ রেলওয়ে এ চাকরি করতে আগ্রহী প্রার্থীগণ দ্রুত আবেদন করে নিন। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখ হতে। চলুন আবেদন যোগ্যতা এবং অনলাইন আবেদন পদ্ধতি সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে আসি বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 2022 এর আলোকে। English Edition.

বাংলাদেশ রেলওয়ের সংক্ষিপ্ত ইতিহাস

বাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২  বাংলাদেশ রেলপথ সরকারি মালিকানা ও সরকার কর্তৃক পরিচালিত দেশের একটি মুখ্য পরিবহন সংস্থা। মোট ২৫০৮৩ জন নিয়মিত কর্মচারীসহ বাংলাদেশ রেলওয়ের মোট ২৯৫৫.৫৩ কি:মি: রুট রয়েছে। যেহেতু দেশের এক প্রান্তকে অন্য প্রান্তের সাথে সংযোজন করার জন্য রেলপথ একটি গুরুত্বপূর্ণ স্থল পরিবহন ব্যবস্থা, তাই রেলপথের সার্বিক উন্নতি দেশের অর্থনৈতিক উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জুন ২, ১৯৮২ পর্যন্ত একজন চেয়ারম্যান ও চারজন মেম্বারসহ রেলওয়ে বোর্ডের নিকট রেলপথের ব্যবস্থাপনা ও উন্নয়ন ন্যস্ত ছিল। তারপর প্রশাসনিক ও কার্যপরিচালনার সুবিধার্থে রেলওয়ে বোর্ডের বিলুপ্তি ৩ জুন ১৯৮২ সালে কার্যকর হয় এবং রেলওয়ে বোর্ডের কার্যক্রম যোগাযোগ মন্ত্রণালয়ের রেলওয়ে ডিভিশনের নিকট ন্যস্ত হয় এবং উক্ত বিভাগের সচিব বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের দায়িত্ব পালন করে। একই উদ্দেশ্যে দুই মহাব্যবস্থাপকের প্রশাসনিক নিয়ন্ত্রণে বাংলাদেশ রেলওয়েকে পূর্ব ও পশ্চিম দুই অঞ্চলে ভাগ করা হয়।

দুই অঞ্চলের দুইজন মহাব্যবস্থাপক বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের নিকট দায়বদ্ধ হয়। পরবর্তীতে ১২ আগস্ট ১৯৯৫ সালে রেলপথের দৈনন্দিন কার্যক্রম মন্ত্রণালয় থেকে আলাদা হয়ে রেলওয়ে প্রফেশনালদের নিয়ে মহাপরিচালকের হাতে ন্যস্ত হয়। নীতি নির্ধারণের জন্য যোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রীকে চেয়ারম্যান করে ৯ সদস্য বিশিষ্ট Bangladesh Railway Authority (BRA) গঠিত হয়। অতিরিক্ত মহাপরিচালক ও যুগ্ম মহাপরিচালকগণ সমস্ত প্রশাসনিক ও নীতি নির্ধারণের কাজ সম্পন্ন করেন।

দুই জোনের মহাব্যবস্থাপকগণকে সহায়তা করেন বিভিন্ন বিশেষায়িত দপ্তর, যারা কার্য পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও আর্থিক ব্যবস্থাপনার জন্য দায়িত্বশীল থাকেন। প্রত্যেক জোন আবার দুইটি প্রধান কার্য পরিচালনা বিভাগে বিভক্ত। এই বিভাগগুলো বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (DRM) এর অধীনে পরিচালিত হয় এবং সংস্থাপন, পরিবহন, বাণিজ্যিক, আর্খিক, যান্ত্রিক, ওয়ে এন্ড ওয়ার্কস, সংকেত ও টেলিযোগাযোগ, বৈদ্যুতিক, চিকিৎসা, নিরাপত্তা বাহিনীর মত বিভিন্ন বিশেষায়িত দপ্তরের বিভাগীয় কর্মকর্তারা তাকে সহায়তা করে থাকেন। এছাড়াও দুইজন বিভাগীয় তত্ত্বাবধায়ক (Divisional Superintendent) এর অধীনে পূর্বাঞ্চলের পাহাড়তলী ও পশ্চিমাঞ্চলের সৈয়দপুর কারখানা (Workshop) আছে। অধিকন্তু ব্রড গেজ ও মিটার গেজ লোকোমোটিভের জেনারেল ওভারহলিং এর জন্য পার্বতীপুর চীফ এক্সিকিউটিভের নিয়ন্ত্রণে একটি লোকোমোটিভ কারখানা আছে।

See also  Uttara Bank Assistant Officer General and Cash Job Circular 2022

বাংলাদেশ রেলওয়েতে রেক্টরের অধীনে ‘রেলওয়ে ট্রেনিং একাডেমী (RTA)’, প্রধান পরিকল্পনা কর্মকর্তার অধীনে ‘পরিকল্পনা কোষ’ (Planning Cell), প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রকের অধীনে ‘সরঞ্জাম শাখা’ (Stores Department), দুই জোনের হিসাব ও অর্থনৈতিক ব্যবস্থাপনা কার্যক্রমের সমন্বয় ও পরামর্শের জন্য অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) এর অধীনে ‘হিসাব বিভাগ’(Accounts Department) আছে।

ট্রেন পরিচালনার সাথে সম্পর্কিত বাংলাদেশ রেলপথের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং রেলপথে পরিবহনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার প্রথমে যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে পৃথক রেলপথ বিভাগ ও পরে রেলপথ মন্ত্রণালয় গঠন করে।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Vision:

To provide safe, reliable, cost effective and time efficient rail transport service in the country through modernizing, expanding & maintaining rail system in a manner which supports government strategies for economic, social & environmental development.

 

Mission:

  • Develop & maintain railway tracks & station infrastructures throughout the country.
  • Maintain & upgrade locomotives, coaches & other rolling stocks.
  • Maintain & modernize signaling & interlocking system & Telecon system of Bangladesh Railway.
  • Ensure safe ,speedy & efficient train operation.
  • Implement Government transport policy in rail sector.
  • Procure modern technology related rolling stocks, Track materials & signaling systems suitable for Bangladesh Railway.
  • Manage land asset of Bangladesh Railway.
  • Ensure optimum utilization of Development Budget & Revenue Budget of Bangladesh Railway.

 

বাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সার্কুলার

 পদ সংক্রান্ত তথ্যাবলী

 

১. পদের নাম: গার্ড (গ্রেড-০২)

শূন্যপদের সংখ্যা: ৫৩ টি;

বেতন স্কেল: ১০২০০- ২৪৬৮০/-টাকা;

গ্রেড: ১৪ তম;

শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্যবিদ্যালয় থেকে অন্যুন ২য় শেনি অথবা সমমানের সিজিপিএ সহ স্নাতক ডিগ্রি।

 

 

গার্ড পদে বয়সের সময়সীমা:

সাধারণ প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ১৮-৩০ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য নয়।

 

বাংলাদেশ রেলওয়ে সার্কুলার নিয়োগ ২০২২ অনলাইনে আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলী ও শর্তাবলী

 

আবেদনের সময়সীমা:

Online এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরুর তারিখ ও সময় ০২/০৩/২০২২ খ্রি. সকাল ১০.০০ ঘটিকা।

Online এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় ০৬.০৪.২০২২ খ্রি. বিকাল ০৫.০০ ঘটিকা।

 

আবেদনের নিয়মাবলি

বাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ চাকরি করতে আগ্রহী প্রার্থীগণ আবেদন করতে পারবেন এই br.teletalk.com.bd ওয়েবসাইট থেকে। চলুন ধাপে ধাপে জেনে নেই কিভাবে আবেদন করতে হবে।

  • br.teletalk.com.bd এই লিঙ্ক ভিজিট করুন।
  • “Current Circular” এ ক্লিক করুন।
  • “Apply Now” অপশনে ক্লিক করুন।
  • পদের নামের উপর ক্লিক করুন।
  •  “Next” এ ক্লিক করুন।এবার পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন এবং বাংলাদেশ রেলওয়ে আবেদন ফরম পূরণ করে সাবমিট করুন।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২২ মতে, আবেদনপত্র পূরণকালে প্রার্থীর নিজের একটি ছবি এবং একটি স্বাক্ষরের ছবির দরকার হবে। যেখানে ছবির মাপ হতে হবে ৩০০ x ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের মাপ হতে ৩০০ x ৮০ পিক্সেল।

 

See also  রাজশাহী কর কমিশনে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (কর অঞ্চল-রাজশাহী)

অথবা, Apply Now বাটনে ক্লিক করে আবেদন করতে পারবেন।

[su_button url=”http://br.teletalk.com.bd” target=”blank” style=”3d” size=”6″ wide=”no” center=”yes”]Apply Now[/su_button]

 

প্রাপ্ত প্রার্থীগণ Online এ আবেদনপত্র দাখিল এর সময় থেকে ৭২(বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

 

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২২ সার্কুলার ছবি (Photo) ও স্বাক্ষর (Signature) সংক্রান্ত 

 

ছবি (Photo) আপলােড

Online-এ আবেদনপত্রের নির্ধারিত স্থানে প্রার্থীকে (দৈর্ঘ্য x প্রস্থ) ৩০০x৩০০ pixel এর কম বা বেশি নয় (File Size 100KB এর বেশি গ্রহণযােগ্য নয়) এবং অনধিক তিন মাস পূর্বে তােলা রঙিন ছবি আপলোড করতে হবে।

উল্লেখ্য, সাদাকালাে ছবি গ্রহণযােগ্য হবে না। Applicant’s copy-তে ছবি মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল হবে। সানগ্লাস পরে তােলা ছবি গ্রহণযােগ্য হবে না।

 

স্বাক্ষর (Signature) আপলােড

online-এ আবেদনপত্রের নির্ধারিত স্থানে প্রার্থীকে (দৈর্ঘ্য x প্রস্থ) ৩০০x৮০ pixel এর কম বা বেশি নয় (File Size 60KB এর বেশি গ্রহণযােগ্য নয়) এরূপ মাপের স্বাক্ষর আপলােড করতে হবে। Applicant’s copy-তে স্বাক্ষর মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল হবে।

Home Page-এর (Photo a signature Validator) Menu-তে ক্লিক করলে Photo এবং Signature সম্পর্কে বিস্তারিত নির্দেশনা পাওয়া যাবে।

Online এ আবেদনপত্র পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমের ব্যবহৃত হবে, সেহেতু Online এ আবেদন করার পূর্বেই পুরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

প্রার্থী Online এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টেড কপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন। এবং মৌখিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন।

 

SMS প্রেরণের নিয়মাবলী ও পরীক্ষার ফি প্রদান

Online এ আবেদনপত্র (Application form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি ও স্বাক্ষর Upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবি সহ Application Preview দেখা যাবে।

আবেদনপত্র Submit করা সম্পন্ন প্রার্থী একটি User ID ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s copy পাবেন। যদি Applicant’s copy তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট জনি (সম্পূর্ণ কালাে সম্পূর্ণ সানা/ঘােলা) বা ছবি স্বাক্ষর সঠিক না থাকে তাহলে পুনরায় আবেদন করতে পারবেন।

তবে আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন/ পরিমার্জন, পরিবর্ধনা গ্রহণযােগ্য না বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s copy তে তার সাম্প্রতিক তােলা রঙিন দুনি, নিতুল কথা ও স্বাক্ষর সংযুক্ত থাকা ও এর সঠিকতার বিষয়টি PDF copy ডাউনলোড পূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন।

 

আবেদন ফি কত টাকা?

পরীক্ষার ফি বা আবেদন ফি বাবদ যথাক্রমে ১০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি জমাদানের সময় সার্ভিস চার্জ বাবদ যথাক্রমে ১২/- টাকা কাটা হবে। টাকা অনলাইনে আবেদন submit-এর পর অনধিক ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দিবেন।

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে Online-এ আবেদনপত্রের সকল অংশ পুরণ করে submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না ।

 

আবেদন গ্রহণের সময়সীমা শেষ হওয়ার পর প্রার্থী লিখিত পরীক্ষার প্রবেশপত্র ডাউনলােড করতে পারবেন। একই প্রবেশপত্র দিয়ে লিখিত, ব্যবহারিক (প্রযােঙ্গ ক্ষেত্রে) ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

See also  Shahjalal Islami Bank (SJIBL) Probationary Officer Job Circular 2022

উল্লেখ্য যে, পরীক্ষার তারিখ, সময় এবং কেন্দ্রের নাম প্রবেশপত্রে উল্লেখ থাকবে।

 

 

কিভাবে আবেদন ফি জমাদান করবেন?

অনলাইনে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে সাবমিট করলে প্রার্থী যে Applicants Copy পাবেন তাতে একটি User ID দেওয়া থাকবে। এই User ID ব্যবহার করে আবেদন ফি পরিশোধ করতে হবে।

আবেদন ফি দিতে হবে আবশ্যিকভাবে টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে। আবেদন ফি জমা দিতে হবে অবশ্যই ৭২ ঘন্টার মধ্যে। অন্যথায়, আপনার আবেদনপত্র গৃহীত হবে না। চলুন আবেদন ফি মাত্র ০২ টি SMS করে কিভাবে পরিশোধ করবেন তা দেখ নেই।

 

প্রথম SMS: ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন BR <স্পেস> User ID এবং SMS টি সেন্ড করুন 16222 নম্বরে।

দ্বিতীয় SMS: পুনরায় ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন BR <স্পেস> Yes <স্পেস> PIN এবং SMS টি সেন্ড করুন 16222 নম্বরে।

 

গার্ড পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ নিয়োগ বিজ্ঞপ্তি 2022 এ উল্লিখিত উপরুক্ত নিয়মে SMS দুটি পাঠালে আপনার আবেদন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে। আপনাকে একটি SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে আবেদন সফলভাবে সম্পন্ন হয়েছে এবং একটি Password দেওয়া হবে। পাসওয়ার্ডটি সংরক্ষণ করে রাখুন।

 

✔️প্রবেশ পত্র প্রাপ্তির বিষয়টি ( http://br.teletalk.com.bd ) ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

✔️Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষনিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিক অনুসরণ করা বঞ্চিনীয়।

✔️SMS এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, পরিক্ষার তারিখ, সময় ও স্থান/কেন্দ্রের নাম ইত্যাদ্যি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক রঙ্গিন Print করে নিবেন।

প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে প্রার্থীগণ নিবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুনরুদ্ধার করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ ডাউনলোড করুন

 

 

 

[su_button url=”https://studycafebd.com/download/bangladesh-railway-guard-post-job-circular-2022-pdf/” target=”blank” style=”3d” size=”6″ wide=”no” center=”yes”]Download PDF[/su_button]

 

গুরুত্বপূর্ণ কিছু তথ্য

যে সকল প্রার্থী ভাইভা বা মৌখিক পরীক্ষার জন্য ডাক পাবেন সে সকল প্রার্থীদের নিম্নে উল্লখিত কাগজপত্রাদি সঙ্গে নিতে হবে।

  • সকল স্তরের শিক্ষাগত যোগ্যতার সনদপত্র;
  • নাগরিকত্বের সনদপত্র;
  • কোটা প্রমাণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র (সত্যায়িত);
  • মুক্তিযোদ্ধা কোটাধারী প্রার্থী এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে প্রয়োজনীয় সনদপত্র;
  • ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়ের কর্তৃক প্রত্যয়নপত্র;
  • চারিত্রিক সনদপত্র;
  • জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদের ফটোকপি (সত্যায়িত);
  • Applicant’s Copy.

বিশেষ দ্রষ্টাব্যঃ ভাইভা পরিক্ষা দিতে যাওয়ার পূর্বেবাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ ভাল করে পড়েন নিবেন।

Related Articles

Back to top button