পল্লী সঞ্চয় ব্যাংক এ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (১২৬ পদ)

পল্লী সঞ্চয় ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

পল্লী সঞ্চয় ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ PDF প্রকাশিত হয়েছে।  ২৭ মে ২০২২ তারিখে ১২৬ টি শূন্যপদ নিয়ে নতুন এ জব সার্কুলার প্রকাশিত হয়েছে অফিসিয়াল ওয়েবসাইট (https://erecruitment.bb.org) -এ। পল্লী সঞ্চয় ব্যাংক এ চাকরি করতে আগ্রহী প্রার্থীগণ দ্রুত আবেদন করে নিন।




পল্লী সঞ্চয় ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২২

এক নজরে পদ সম্পর্কে জেনে নেই।

০১. পদের নাম: সিনিয়র প্রিন্সিপাল অফিসার

শূন্যপদের সংখ্যা: ২৪ টি
বেতন স্কেল: ৪৩,০০০-৬৯৮৫০/- টাকা
গ্রেড: ৫

শিক্ষাগত যোগ্যতা

(ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রী অথবা ৪(চার) বছর মেয়াদী স্নাতক বা সমমানের ডিগ্রী থাকতে হবে। বাের্ড ও বিশ্ববিদ্যালয়ের যে কোন দুইটি পরীক্ষায় প্রথম বিভাগ বা শ্রেণি অথবা প্রথম বিভাগ বা শ্রেণির সমমানের সিজিপিএ থাকবে হবে। গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ২.৭৫ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে ।

(খ) শিক্ষাজীবনে কোন পরীক্ষায় ৩য় বিভাগ বা শ্রেণী অথবা ওয়া বিভাগ বা শ্রেণীর সমমানের সিজিপিএ গ্রহণযােগ্য হবে না।

(গ) কোন তফসিলি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে প্রিন্সিপাল অফিসার না সমমান ও প্রকৃতির কোন পদে অন্যূন অতিন) বছরের চাকুরীসহ সর্বমােট ৮(আট) বছরের বাস্তব কম অভিজ্ঞতা থাকবে হবে।

 

০২. পদের নাম: সিস্টেম এনালাইটিকস

শূন্যপদের সংখ্যা: ০১ টি
বেতন স্কেল: ৪৩,০০০-৬৯৮৫০/- টাকা
গ্রেড: ৫

শিক্ষাগত যোগ্যতা:

(ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান হতে কম্পিউটার সায়েন্স বা এপলাইড ফিজিক্স এন্ড ইলেকট্রনিক্স বিষয়ে হাতকের বা সমমানের ডিগ্রী অথবা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারি’ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স এ কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রাক্তক বা সমমানের ডিগ্রী। ও বিশ্ববিদ্যালয়ের যে কোন দুইটি পরীক্ষায় প্রথম বিভাগ বা শ্রেণি অথবা প্রথম বিভাগ বা শ্রেণিৱ সমমানের সিজিপিএ থাকবে হবে। গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে স্নাতক ও দাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.০০ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে ।

(খ) শিক্ষাঙ্গীবনে কোন পরীক্ষায় ৩য় বিভাগ বা শ্রেণী অথবা ৩য় বিভাগ বা শ্রেণীর সমমানের সিজিপিএ গ্রহণযােগ্য হবে না।

(গ) কোনাে স্বীকৃত প্রতিষ্ঠানে সহকারি সিস্টেম এনালিস্ট বা প্রােগ্রামার | হিসাবে অন্যূন ৫(পাঁচ) বৎসৱেৱ ৰান্তৰ কৰ্ম অভিতা থাকতে হবে।

 

০৩. পদের নাম: প্রিন্সিপাল অফিসার

শূন্যপদের সংখ্যা: ১০১ টি
বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০/- টাকা
গ্রেড: ৬

শিক্ষাগত যোগ্যতা:

(ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকো বা | সমমানের ডিগ্রী অথবা ৪(চার) বছর মেয়াদী স্নাতক বা সমমানের ডিগ্রী থাকতে হবে। বাের্ড ও বিশ্ববিদ্যালয়ের যে কোন দুইটি পরীক্ষায় প্রথম বিভাগ বা শ্রেণি অথবা প্রথম বিভাগ বা শ্রেণির সমমানের সিজিপিএ থাকবে হবে। গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ২.৭৫ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকবে হবে ।

(খ) শিক্ষাজীবনে কোন পরীক্ষায় ৩য় বিভাগ বা শ্রেণী অথবা ওয়া বিভাগ বা শ্রেণীর সমমানের সিজিপিএ গ্রহণযােগ্য হবে না। 

(গ) কোন তফসিলি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার বা সমমান ও প্রকৃরি কোন পদে অনূনি কপাঁচ) বছরের বাস্তব কর্ম অতিক্ততা।

 

 

পল্লী সঞ্চয় ব্যাংক আবেদনের বয়স

(১/৫/২০২২ তারিখে) সকল প্রার্থীর ক্ষের সঙ্গে বয়সসীমা ৪০ বছর।

 

 

পল্লী সঞ্চয় ব্যাংক আবেদনের সময় সীমা

৩। আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময় ১২-০৬-২০২২ তারিখ, রাত: ১১:৫৯ ।

 

Verify and Tracking Page সংগ্রহের শেষ সময়

Verify Payment এবং Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময় : ১৫/০৬/২০২২ তারিখ, রাত ১১.৫৯ মি।

 

পল্লী সঞ্চয় ব্যাংক আবেদন ফি

পরীক্ষার ফি অফেরতযােগ্য টাকা ২০০/- (টাকা দুইশত মাত্র)। ভাচ বাংলা ব্যাংক লিমিটেন্তু এর মােবাইল ফিনান্সিয়াল সাঞ্জিল ‘রকেট’ এর মাধ্যমে prepaid পদ্ধতিতে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে।




পল্লী সঞ্চয় ব্যাংক আবেদন পদ্ধতি

Online Registration

কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org) এ নির্ধারিত ছক পুরনের মাধ্যমে Onlin বিন্ধকতর আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে।

 

CV ID Number

বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিমান CV ID Number এবং Password ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। নতুন প্রার্থীগণ Online এ নিবন্ধন সম্পন্ন কালে একটি CV ID Number এবং Passwor প্রাপ্ত হবেন যা ভবিষ্যৎ জন্য অবশ্যই সংগ্ৰক্ষণ করতে হবে।

 

প্রার্থীর বিবরণ

প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম অবশ্যই এসএসসি অথবা সমমানের সনদ অনুযায়ী Online আবেদনে লিখতে হবে। প্রার্থীর বর্তমান ঠিকানায় প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়ােগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ্য করতে হবে। 

 

প্রার্থী স্থায়ী ঠিকানাঃ

প্রার্থীৱ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ তাদের স্বামীর ঠিকানকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকুলে স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

 

ছবি (Photo):

ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীগণ বিদ্যমান ছবি ব্যবহার করতে পারবেন। তবে নতুন প্রার্থীকে অবশ্যই নির্ধারিত স্থানে 600×600 pixel এ file size 100 KB এর বেশী নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তোলা রঙিন ছবি (সাদা ব্যাকপ্রাউন্ড সম্মিলিত) করে আপলাে করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালো Informal ছবি আপলােড করলে সরাসরি প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। 

 

সাক্ষর (signature):

নির্ধারিত স্থানে 300×80 pixel = file size 60 KB এর বেশী নয় এরূপ মাপের প্রার্থীর নিজের সাক্ষর আপলােড করতে হবে। স্বাক্ষর অবশ্যই যা কাগজের উপর কালাে কপিতে হতে হবে।

 

অর্জিত ফলাফলের তারিখ

পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রীর ফলাফল প্রকাশের তারিখ অবশই উল্যেখ্য করতে হবে।।

 

Application Fee Payment পদ্ধতি।

আবেদন ফি’র Payment পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketprepay-pdf ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। প্রত্যেক পদের জন্য পৃথকতাবে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড এর মােবাইল ফিনান্সিয়াল সার্ভিস রকেট এর Prepaid Payment পদ্ধতি ব্যবহার করে ফি প্রদান করতে হবে।

 

পল্লী সঞ্চয় ব্যাংক Prepaid Payment পদ্ধতি

রকেট অ্যাস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য Biller ID হিসেবে Banker Selection Committee Secretariat অথবা 499 সিলেক্ট করতে হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট Job ip Number, নিজ CV ID Number এর ১ম অংশ হাইফেনের (-) আগের অংশ, ফি এর পরিমাণসহ প্রয়োজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মােবাইলের মেসেজ অপশনে একটি Transact ID (TxnID) নম্বর পাবেন। এ TxnID নম্বরটি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকস্তাবে Payment Verify সম্পন্ন করতে হবে।




পল্লী সঞ্চয় ব্যাংক বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

পল্লী সঞ্চয় ব্যাংক বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

পল্লী সঞ্চয় ব্যাংক বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

 

 

 

This Post Has 27 Comments

Leave a Reply