চাকরির বিজ্ঞপ্তি

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহনের বিভিন্ন পদের কাজ সম্পর্কে

BIWTA বা নৌ পরিবহনের কোন পদের কোন কাজ

অনেকেই বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহনের বিভিন্ন পদে আবেদন করে থাকে কিন্তু তারা জানে না কোন পদের কি কাজ। আজকের ব্লগে নৌ পরিবহনের বিভিন্ন পদের কাজ এবং বেতন কাঠামোকে নিয়ে আলোচনা করবো।

 

গ্রীজার পদের কাজ কি?

গ্রীজার হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। গিজার, এর অর্থ হলো উষ্ণ প্রসবন,জল গরম করার যন্ত্র । জাহাজে চাকুরীর জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ পদের মধ্যে একটি হলো গ্রীজার, এই গ্রীজার পদটিকে অনেকে গীজার ও বলে থাকেন । গ্রীজার পদের মূল কাজ হলো যারা সব সময় লঞ্চে কাজ করে, লঞ্চের নিচের অংশে যে মেশিন থাকে সেটি মেনটেনেন্স করা এবং স্পীড বাড়ানো কমানো তাছাড়াও লঞ্চের অন্য কোনো প্রয়োজন হলে সেটাও তাদেরকেই করতে হয় । সহজ ভাষায় বলতে গেলে একটি ইঞ্জিন মেকানিক বা জাহাজের ইঞ্জিন-রুম ক্রুর একজন অদক্ষ সদস্য ।

See also  বাংলাদেশ রেলওয়েতে গার্ড পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ PDF

এক কথায় বলতে গেলে, গ্রীজার পদের কাজ হলো লঞ্চ বা জাহাজ পরিচালনা করা । লঞ্চ বা জাহাজ এর সকল কাজ তাদের করতে হয় । কোন স্থানে কোন সমস্যা হলে তা সমাধান করা এবং লঞ্চ বা জাহাজকে বিপদ থেকে রক্ষা করার জন্য প্রানপণ চেষ্টা করা ।

BIWTA তে সুকানি পদের কাজ কি?

সুকানি হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। সুকানিকে লঞ্চ বা জাহাজের মাষ্টার ও বলা হয়। সুকানির প্রধান কাজ হল লঞ্চ বা জাহাজের গতিবিধি নিয়ন্ত্রন করা। সুকানিকে আমরা এক প্রকার ড্রাইভার বলতে পারি। লঞ্চ বা জাহাজের নিয়ন্ত্রনই হচ্ছে সুকানি পদের প্রধান কাজ।

 

ভান্ডারী পদের কাজ কি?

ভান্ডারি হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। ভান্ডারির সহজ বাংলা হচ্ছে বাবুর্চি। প্রধাণত লঞ্চ বা জাহাজে রান্নার কাজটা ভান্ডারীরা করে থাকে। যদিও নৌ পরিবহনে বাবুর্চির জন্য আলাদা পদ আছে তারপরেও রান্নাবান্না সংক্রান্ত বা রান্নার ভান্ডার রক্ষনাবেক্ষন করাই ভান্ডারীর কাজ।

See also  Uttara Bank Assistant Officer General and Cash Job Circular 2022

 

তোপাষ পদের কাজ কি?

তোপাষ হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। বন্দরে জাহাজ দেখভাল করার কাজ হচ্ছে তোপাষের। যখন কোন জাহাজ ঘাটে নোঙ্গর করে তখন সেই জাহাজ পরিস্কার পরিচ্ছন্ন করার কাজ তোপাষরা করে থাকে। আরো সহজ বাংলায় বললে তোপাষ হল সুইপার বা পরিচ্ছন্ন কর্মি।

 

লস্কর পদের কাজ কি?

লস্কর হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। জাহাজের ভারতীয় কর্মচারীদের ডাকা হতো লস্কর। জাহাজের রশি বাঁধা ও পাহারা দেওয়াই লস্কর পদের মূল কাজ।

 

মার্কম্যান পদের কাজ কি?

মার্কম্যান হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্ট মার্কম্যান পদে প্রতিবছর নিয়োগ দিয়ে থাকে। মার্কম্যান পদের প্রধান কাজ হল লঞ্চ বা জাহাজ কোন পথ দিয়ে চলবে তার গতিপথ বা যাতায়াতের রাস্তার নির্দেশ করা। এবং জাহাজ চলাচলের রাস্তার সমস্ত রক্ষনাবেক্ষনের কাজ ও মার্কম্যানরা করে থাকে।

BIWTA তে ট্রাফিক সুপারভাইজার পদের কাজ কি

ট্রাফিক সুপারভাইজার হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের তৃতীয় শ্রেণীর একটি পদ। ট্রাফিক সুপারভাইজার পদের প্রধান কাজ হল বন্দরে জাহাজ প্রবেশ এবং বের হওয়ার সংকেত প্রদান করা। সাধারনত কখন কোন জাহাজ বন্দরে প্রবেশ করবে এবং কখন বের হবে তার তালিকা ,সময় নিদৃষ্ট এবং সংকেত প্রদান করায় ট্রাফিক সুপারভাইজারের কাজ।

See also  Bangladesh Bank Assistant Director ( General) Job Circular 2022

 

BIWTA তে টার্মিনাল গার্ড বা নিরাপত্তা প্রহরি পদের কাজ কি?

টার্মিনাল গার্ড হল নৌ পরিবহনের বিভিন্ন ডিপার্টমেন্টের চতুর্থ  শ্রেনীর একটি পদ। টার্মিনাল গার্ড বা নিরাপত্তা প্রহরি পদের প্রধান কাজ হল বন্দর বা টার্মিনালের নিরাপত্তা রক্ষায় নিয়োজিত থাকা। নৌ পরিবহনে যারা বন্দর বা টার্মিনালে দ্বায়ীত্ব পালন করে থাকে তাদের টার্মিনাল গার্ড বলা হয় আর যারা নেী পরিবহনের দাপ্তরীক অফিসে দ্বায়ীত্ব পালন করে তাদের নিরাপত্তা প্রহরঅ বলা হয়। দুই পদের বেতন কাঠামো এবং সুযোগ সুবিধা একই। তবে ইউনিফর্মের প্রার্থক্য আছে।

Related Articles

Back to top button