সাবজেক্ট রিভিউ

Population Sciences বা জনসংখ্যা বিজ্ঞানে কেন পড়বেন?

পপুলেশন সায়েন্সে বা জনসংখ্যা বিজ্ঞান নিয়ে কেন পড়বেন?

Population Sciences আচ্ছা, বাংলাদেশের জনসংখ্যা আগামী ২০০ বছর পর কত হবে? বা বাংলাদেশের মানুষের গড় আয়ু কত হত যদি শিশু অবস্থায় কেউ মারা না যেত। কিংবা এই যে আমরা বলি গড়ে প্রতি মহিলা ২.৩ জন শিশু জন্ম দেয়- এটি আসলে কি বা কি ভাবে তার হিসাব করা হয়। এসব কিছু জানতে আপনাকে আসতে হবে পপুলেশন সায়েন্সেস বিভাগে।

Population Sciences বা জনসংখ্যা বিজ্ঞান সাবজেক্ট রিভিউ

বিভাগ সম্পর্কে

সামাজিক বিজ্ঞান অনুষদের একটি বিভাগ হচ্ছে পপুলেশন সায়েন্সেস। তুলনা মূলক নতুন বিভাগের ২০১৯-২০ সেশনে ৯ম ব্যাচে শিক্ষার্থী ভর্তি হবে। সাধারণত বি ইউনিট থেকে ১৩ আর ডি ইউনিট থেকে ১২- সবমিলিয়ে ২৫ জন শিক্ষার্থী প্রতি ব্যাচে ভর্তি হয়। অন্যান্য বছর সাবজেক্টটি নেয়ার জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজীতে কমপক্ষে ১৬ পাওয়ার শর্ত ছিল, কিন্তু এবার এমন কিছু নেই।

See also  ফলিত গণিত নিয়ে কেন পড়বেন: সাবজেক্ট রিভিউ

 

ল্যাব ও লাইব্রেরি

শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব এবং সমৃদ্ধ লাইব্রেরী আর চমৎকার ফ্যাকাল্টি মেম্বার।

 

Population Sciences এ পড়াশুনার ধরণ

দেশ- বিদেশের ঘটে যাওয়া সব ঘটনাকে নতুন এক ভাব ধারায় দেখার পথ এই বিভাগ খুলে দেয়। হ্যা, যদি ডেটা আর স্ট্যাটিস্টিক্স নিয়ে ভয় থাকে তাহলে এই বিভাগ তার জন্য না।জনসংখ্যা মানেই স্ট্যাটিস্টিক্স।
এই বিভাগে লেখা পড়া করার সব থেকে বড় সুবিধা হচ্ছে দেশ বরেণ্য কিছু গবেষকের ক্লাস পাওয়া।

যাদের থেকে কিভাবে গবেষণা করা যায় তা আপনি খুব ভালভাবে শিখে নিতে পারবেন। ৪র্থ বর্ষে আপনাকে মনোগ্রাফে তো একটি রিসার্চ বা গবেষণা করতেই হবে এছাড়াও শিক্ষকদের সহযোগিতায় আপনি যেকোন বর্ষে গবেষণা করে ফেলতে পারেন।

 

ক্লাসের ও একাডেমিকস এর সময়

এই বিভাগের ক্লাস গুলি দীর্ঘক্ষণ ব্যাপী। প্রতি ক্লাস ১.৫০ ঘন্টা করে। প্রতি বছর দুটি করে সেমিস্টার। অনার্স ৪ বছর ও মাস্টার্স ১ বছর ব্যাপী। আর সেশন জট নেই।

See also  ফার্মেসি নিয়ে কেন পড়বেন: সাবজেক্ট রিভিউ

 

Population Sciences এ বিদেশ গমনের সুবিধা

আপনার মধ্যে পটেনশিয়াল থাকলে উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যাওয়ার অনেক সুযোগ রয়েছে। ডেমোগ্রাফি বিশ্বব্যাপী খুবই নন্দিত একটি সাবজেক্ট।

 

Population Sciences এ চাকুরীর ক্ষেত্র কেমন?

দেশ বিদেশের সকল এনজিও হচ্ছে এই সাবজেক্টের প্রধান চাকুরীর ক্ষেত্র।

ডিপার্টমেন্ট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা

প্রচন্ড ইচ্ছা ও ধৈর্য শক্তি, বিশ্বকে নতুন ভাবের জানার ইচ্ছা এবং এম পি থ্রি মুখস্থ করার প্যারা না থাকলে এই বিভাগে আপনাকে স্বাগতম। নিয়মিত পড়ালেখা করার অভ্যাস আর ক্লাসে সময়মত আসার অভ্যাস অবশ্যই গড়ে তুলতে হবে।

Related Articles

Back to top button