পদার্থ

ফিউজ বা কাট আউট কাকে বলে, কত প্রকার ও এর গুরুত্ব?

ফিউজ কাকে বলে, কত প্রকার? ফিউজের গুরুত্ব

ফিউজ কাকে বলে?

ফিউজ হলো ইলেক্ট্রিক-ইলেক্ট্রনিক্স সার্কিট রক্ষাকারী একটা সাধারণ কিট হিসাবে ব্যবহার করা হয়। ফিউজ সার্কিটে বা ইলেক্ট্রিক সংযোগে সিরিজ অবস্থায় লাগনো থাকে। সার্কিট কোন কারণে শর্ট হলে তা সার্কিট কে রক্ষা করার জন্য কাজ করে, যেমন-যে কোন সার্কিট শর্ট হলে অনায়াসে ফিউজ কেটে যায়।

এটা করা হয় চিকন তামার তার অথবা অ্যালুমিনিয়ামের তার দ্বারা, তবে ইলেক্ট্রিকের ফিউজে ১৪/৭৬ তারের মধ্যে থেকে ২/৩টা তার বের করে কাট-আউটে লাগিয়ে ফিউজ হিসাবে ব্যবহার করা যায়। আর ইলেক্ট্রনিক্সের ফিউজ বিভিন্ন মানের বিভন্ন অ্যাম্পিয়ারের হয়। তার গায়ে কত ভোল্ট কত অ্যাম্পিয়ার তা লিখা থাকে। সার্কিট ডায়াগ্রাম অনুসারে কিনে নিলে কাজ করতে পারবেন।

আজকের আলোচনার বিষয় ফিউজ বা কাট আউট (Fuse or Cut-out)

ইলেক্ট্রিক্যাল সার্কিটের সাথে সংযুক্ত লোড গুলোকে পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য এবং মূল্যবান জীবনকে বিপদমুক্ত রাখার জন্য ফিউজ বা কাট-আউটের একান্ত প্রয়োজনীয়তা আছে।
নিম্নে ফিউজের বিভিন্ন প্রকার সহ বিস্তারিত বর্ননা করার চেষ্টা করেছি।

 

ফিউজ বা কাট আউট কত প্রকার?

ফিউজ বা কাট আউট প্রধাণত ৫ প্রকার।

  1. রিওয়্যারেবল ফিউজ
  2. কার্টিজ ফিউজ
  3. এইচ.আর.সি ফিউজ
  4. স্যালোলাইট ফিউজ
  5. প্লাগ ফিউজ

 

রিওয়্যারেবল ফিউজ কি?

এটি সাধারন ফিউজ। চীনামাটি দ্বারা ফিউজ বেজ এবং ফিউজ হোল্ডার তৈরী করা হয়। ফিউজ হোল্ডারে স্ক্রু যুক্ত সংযুক্তকারী দুইটি টার্মিনাল এবং দুইটি টার্মিনাল স্ক্রু থাকে, যার সাহায্যে বৈদ্যুতিক সার্কিটকে বিদ্যুৎ সরবরাহ লাইনের সাথে সংযোগ করে দেওয়া হয়।ফিউজ ব্রিজ বা ফিউজ হোল্ডার এই দুইটি কন্টাক্ট থাকে। যা ফিউজ হোল্ডারে নির্দিষ্ট খাজে বসানো থাকে। ফিউজ তার ফিউজ বেজে দুইটি কন্টাক্ট টার্মিনাল স্ক্রুর সাথে আটকানো থাকে। যা ফিউজ বেজের দুইটি কন্টাক্টে সংযুক্ত করে দেয়। এই ধরনের ফিউজ 1Ampere থেকে 300Ampere পর্যন্ত হয়ে থাকে। ফিউজ তারের সাইজ ফুল লোড কারেন্টের দেড় গুন হবে।

See also  আইনস্টাইন এর গুরুত্বপূর্ণ আবিষ্কার বা কাজ সমুহ

রিওয়্যারেবল ফিউজ কি?

চিত্র: রিওয়্যারেবল ফিউজ

 

কার্টিজ ফিউজ কাকে বলে?

কার্টিজ ফিউজ একটি চীনামাটি বা কাচের তৈরী নল বিশেষ। এই নলের মধ্যে ফিউজ তার লাগিয়ে সিলিকা গুড়ো দ্বারা ভর্তি করে এর উভয় মাথায় টুপি দ্বারা বন্ধ করে দেওয়া হয়। উভয় মাথা হতে বের হওয়া টার্মিনাল পাতের সংগে সংযোগ করে দেওয়া হয়। এই পাত দুইটির শেষ মাথায় ছিদ্র থাকে, যা স্ক্রুর সাহায্যে মেইন সুইচের সংগে সংযোগ করে দেওয়া হয়। এই ফিউজ পড়ে গেলে কাচের নলের ভিতর দিকে কালো ধোয়ার দাগ দেখা যায়।

কার্টিজ ফিউজ কাকে বলে?

চিত্র: কার্টিজ ফিউজ

 

এইচ.আর.সি ফিউজ কাকে বলে?

(High Rupture Capacity fuse) এটি একটি উচ্চ বিদারন ক্ষমতা সম্পন্ন ফিউজ। এই ফিউজের তার সাধারণত রূপার তারের তৈরী হয়। কাচ বা চীনামাটি নলের মধ্যে ফিউজ তার পুড়ে নলের উভয় প্রান্তই পিতল বা তামার ক্যাপ দ্বারা আটকিয়ে দেওয়া হয়, এই হাতলের সাহায্যে কার্টিজ ফিউজটি লাগানো ও খোলা যায়। এই ধরনের ফিউজ 2A থেকে 800A এম্পিয়ার মানের হয়ে থাকে।

See also  মহাবিশ্বের সৃষ্টি রহস্য, কিভাবে মহাবিশ্ব সৃষ্টি হল?

 

এইচ.আর.সি ফিউজ কাকে বলে?

চিত্র: High Rupture Capacity fuse ফিউজ

 

স্যালোলাইট ফিউজ কাকে বলে?

সাধারনত যেসব সার্কিটে কম কারেন্ট প্রবাহিত হয় সে সার্কিটে এই ধরনের ফিউজ ব্যবহার করা হয়ে থাকে। দুই পার্শের কন্টাক্ট পাওয়ার জন্য মেটাল ক্যাপ থাকে। এটিকে মাইক্রো ফিউজও বলে। এটি সাধারণত ১ থেকে ৫০ এম্পিয়ার পর্যন্ত হয়ে থাকে।

 

প্লাগ ফিউজ কাকে বলে?

এই ধরনের ফিউজ দেখতে প্লাগের মত। এর মধ্যে সিলিকা আছে এবং ফিউজ তার দিয়ে সংযোগ দেওয়া থাকে। এর মাথায় থ্রেড কাটা এবং চীনামাটির তৈরী হয়ে থাকে। এটি 1A থেকে 50A পর্যন্ত হয়ে থাকে।

 

ইলেক্ট্রিক ফিউজ চেনার উপায়

ফিউজ বিভিন্ন ধরণের হয়ে থাকে যেমন ইলেক্ট্রিকের ফিউজ সুইচ বোর্ডে এবং মেইন সুইচ বোর্ডে থাকে আর অতিরিক্ত ভাবে চিনামাটির কাট-আউট ফিউজ প্রতিটা মেইন সংযোগের সাথে দেওয়া থাকে যেমন- কারেন্টের মিটারের পাশে চিনার মাটির সাদা ১৫-৩০ অ্যাম্পিয়ারের ফিউজ বা কাট-আউট ব্যবহার করা হয়। যেটা সম্পূর্ণ বাড়ির সংযোগে কোন সমস্যা হলে ফিউজের মধ্যে যে চিকন তার থাকে তা কেটে যায়।

 

ইলেক্ট্রিক্যাল সংযোগে কাট-আউট বা ফিউজের গুরুত্ব

আপনি ভালো করে দেখবেন যে বাড়িতে কারেন্ট সংযোগ আছে সে বাড়িতে অবশ্যই ফিউজ বা কাট-আউট আছে। যদি দেখেন ফিউজ ও কাট-আউট নেই তাহলে মনে রাখবেন সেই বাড়ির বিদ্যুৎ সংযোগ নিরাপদ না। অবশ্যই বাড়িতে কারেন্ট থাকলে ফিউজ বা কাট-আউট ব্যবহার করতে হবে । যদি আপনার বাড়িতে ফিউজ বা কাট-আউট না থাকে তাহলে লাগিয়ে নিতে ভূলবেন না।

See also  বল বা Force নিয়ে গুরুত্বপুর্ন কিছু প্রশ্ন ও উত্তর

ইলেক্ট্রিক্যাল সংযোগে কাট-আউট বা ফিউজের গুরুত্ব অনেক  যেমন- আপনার বিদ্যুৎ সংযোগ নিরাপাদ রাখবে। যদি সংযোগের তার পুড়ে বা গলে শর্ট সার্কিট হয়ে যায় তাহলে ফিউজ আপনাকে এবং আপনার বাড়ি কে নিরাপদ রাখবে। যদি কখনও আপনি ভূলবঃসত আপনার বাড়ির বিদ্যুৎ বোর্ডের সকেটে শর্ট বা নষ্ট কিছু যেমন- লাইট,চার্জার, হিটার,আয়রন ইত্যাদি প্রবেশ করান তাহলে ফিউজ টি কেটে যাবে এবং সম্পূর্ণ সংযোগ ও দূর্ঘটনার হাত থেকে আপনাকে রক্ষা করবে।

ভূল বসত যদি কোন তার শর্ট হয়ে যায়, তাহলে ফিউজ আপনাকে যেকোন দূর্ঘটনা থেকে রক্ষা করবে। এজন্য বলা যায় ফিউজ ঘরের ইলেক্ট্রিক্যাল সার্কিট রক্ষাকারী হিসাবে ফিউজ কাজ করে।

 

ইলেক্ট্রনিক্স সার্কিটে ফিউজের গুরুত্ব

ইলেক্ট্রনিক্স সার্কিটে বিভিন্ন ধরণের ফিউজ ব্যবহার করা হয়। একটা ফিউজ আপনার ইলেক্ট্রনিক্স সার্কিট কে যেকোন সমস্যা বা হাই ভোল্টের কারণে সৃষ্ট সমস্যা হতে রক্ষা করতে পারে। তাই ইলেক্ট্রনিক্স সার্কিটে ফিউজ ব্যবহার করা হয়। যেমন- টিভি, ভোল্টেজ স্টেবিলাইজার, মোটর কম্পিউটারের পাওয়ার সেকশনের বিভিন্ন স্থানে বলতে গেলে ইলেক্ট্রনিক্সে বিভিন্ন ভাবে ফিউজ ব্যবহার করা হয়।

 

ইলেক্ট্রিক ফিউজ চেনার উপায়

ইলেক্ট্রনিক্স সার্কিটে বিভিন্ন ধরণের ফিউজের ব্যবহার দেখা যায়, তার মধ্যে বেশির ভাগ কাচের ফিলামেন্টের মধ্যে পাতলা চিকন তার দিয়ে দুই পারে লোহার ধাতব দেওয়া ফিউজ দেখা য়ায়। টিভির সার্কিটে সকেট দিয়ে আটকানো থাকে, পাওয়ায় সাপ্লাই সার্কিট ইত্যাদিতে এমন ফিউজ দেখা যায়।

 

Related Articles

Back to top button