রসায়ন

পর্যার সারনীর 118 টি মৌল কে বোতলে তুলে ঝাকি দিলে কি হবে?

পর্যার সারনীর 118 টা মৌলকে যদি একত্রে করি তাহলে কি ঘটবে?

ঝাঁকি দেয়ার আগেই বিস্ফোরণে, পুড়ে, বিষাক্ত গ্যাসে বা তেজস্ক্রিয়তায় মারা পড়ার চান্স আছে যদি পরিমাণ যথেষ্ট হয়।

পর্যায় সারণীর মৌলগুলোর কিছু কক্ষ তাপমাত্রায় কঠিন, কিছু তরল ও কিছু গ্যাসীয় অবস্থায় থাকে। এদের মধ্যে কিছু প্রকৃতিতে মুক্ত অবস্থায় পাওয়া যায় যারা অন্যের সাথে সহজে বিক্রিয়া করেনা, যেমনঃ হিলিয়াম, নিয়ন, আর্গন। এদেরকে মিশিয়ে আপনি ঝাঁকি দিলেও তেমন কিছু হবেনা। আর বাকিদের পাওয়া যায় নানা যৌগ হিসেবে যারা বেশ সক্রিয় এবং নানাভাবে বিক্রিয়া করে একটা স্থিতিশীল অবস্থায় আসে। যেমন ধরুন, পানি বা খাবার লবণ। পানিতে হাইড্রোজেন আর অক্সিজেন থাকে যা আগুন জ্বালাতে পারে ভয়াবহভাবে। আবার সোডিয়াম ও ক্লোরিন যা খাবার লবণে থাকে তা বেশ বিপদজনক মৌল। অর্থাৎ আলাদাভাবে এসব মৌল ভয়ানক হলেও পানি বা লবণ যৌগ হিসেবে এরা বেশ নিরীহ এবং আমাদের জীবনে অপরিহার্য।

পর্যার সারনীর

উপরের লেখাগুলো এটা বোঝানোর জন্য লিখলাম যে সব মৌল মুক্তভাবে থাকতে চায়না। এদের একটা বড়ো অংশ অন্য মৌলের সাথে বিক্রিয়া করে একটা শান্ত অবস্থায় থাকতে চায়। অনেকে এই শান্ত অবস্থায় ধীরে ধীরে আসে আর কারও কারও মাথা ডিপজলের মতো অত্যধিক গরম। অন্য মৌলের সংস্পর্শেই এরা ছ্যাৎ করে ওঠে (আপনার স্ত্রী বা গার্লফ্রেন্ড এর চেয়েও বেশি মেজাজ এদের, trust me)। মানে, ১১৮ পর্যন্ত যাওয়ার আগেই এমন দুইটি মৌল এক জায়গায় হলে ভয়াবহভাবে আগুন জ্বলে উঠবে বা বিস্ফোরণ ঘটবে (যদিও এর ভয়াবহতা নির্ভর করবে পরিমাণের উপর)। যেমন ধরুন পটাসিয়াম যদি লবণের একটি মৌল ক্লোরিনের সংস্পর্শে আসে তাহলেই দাউদাউ করে জ্বলে উঠবে। এছাড়াও নানা মৌলের মিশ্রণে কিছু বিষাক্ত গ্যাস যৌগ তৈরি হবে। আর আপনি যখন তেজস্ক্রিয় মৌলগুলো মেশাতে থাকবেন তখন এর তেজস্ক্রিয়তা আপনার মৃত্যুর টাইমার চালু করে ফেলবে। তেজস্ক্রিয়তার পরিমাণ অনুযায়ী সেকেন্ড, ঘণ্টা বা কয়েকদিন পরে মারা যাবেন।

See also  রাদারফোর্ডের পরমাণু মডেল বলতে কি বুঝায়?

তবে ধরে নিলাম আপনি সব ধরণের প্রোটেকশন নিয়ে এই কাজটি করছিলেন, তাহলে যা হবে তা হচ্ছে যেসব মৌল বেশ সক্রিয় এরা নানাভাবে যুদ্ধ-বিস্ফোরণ-অগ্ন্যূৎপাত শেষে মিলেমিশে বিদঘুটে কিছু যৌগ তৈরি করবে যা হবে মানুষের জন্য ভয়াবহ বিষাক্ত ও বিপদজনক, যারা নিষ্ক্রিয় মৌল এরা আলাদাভাবেই অবস্থান করবে।

Related Articles

Back to top button