পদার্থ

চল তড়িৎ বা Current Electricity নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর

চল তড়িৎ বা Current Electricity নিয়ে কছু গুরুত্বপুর্ন প্রশ্ন ও উত্তর

 

 প্রশ্ন : রােধের উষ্ণতা সহগ কাকে বলে ?

উত্তর : 0°Cতাপমাত্রার একক রােধের কোনাে পরিবহীর তাপমাত্রা প্রতি একক বৃদ্ধিতে তার রােধের যে বৃদ্ধি ঘটে তাকে ঐ পরিবাহীর উপাদনের রােধের উষ্ণতা সহগ বলে।

 

প্রশ্ন : অতিপরিবাহীতা কাকে বলে ?

উত্তর : অতি নিম্ন তাপমাত্রায় কিছু কিছু পদার্থের রােধ শূন্যে নেমে আসে। এ সকল পদার্থকে অতিপরিবাহী বলে। পদার্থের এ ধর্মকে অতিপরিবাহীতা বলে।

See also  ইলেকট্রন কেন নিউক্লিয়াসের চারদিকে ঘুরে?

 

প্রশ্ন : তড়িচ্চালক শক্তি কাকে বলে ?

উত্তর : প্রতি একক আধানকে কোষ সমেত কোনাে বদ্ধ বর্তনীর এক বিন্দু থেকে সম্পূর্ণ বর্তনী ঘুরিয়ে আবার ঐ বিন্দুতে আনতে যে পরিমান কাজ সম্পন্ন হয় তাকে ঐ কোষের তড়িচ্চালক শক্তি বলে।

 

প্রশ্ন : আপেক্ষিক রােধ কাকে বলে ?

উত্তর : কোনাে নির্দিষ্ট তাপমাত্রায় একক দৈর্ঘ্যের ও একক প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলের কোনাে পরিবাহীর রােধকে ঐ তামাত্রায় ঐ পরিবাহীর উপাদানের আপেক্ষিক রােধ বলে।

 

প্রশ্ন : কির্শফের ২য় সূত্রটি বিবৃত কর।

উত্তর : কোনাে বদ্ধ তড়িৎ বর্তনীর বিভিন্ন অংশগুলাের রােধ এবং তাদের আনুষঙ্গিক প্রবাহের গুণফলের বীজগাণিতিক সমষ্টি ঐ বর্তনীর অন্তর্ভূক্ত মােট তড়িচ্চালক শক্তির সমান।

 

প্রশ্ন : শান্ট কাকে বলে ?

উত্তর : অধিক পরিমাণ প্রবাহ গিয়ে যাতে গ্যালভানােমিটারকে নষ্ট করতে না পারে তার জন্য গ্যালভানােমিটারের সাথে সমান্তরাল সংযােগে যে অল্পমানের রােধ সংযুক্ত করা হয় তাকে শান্ট বলে।

 

প্রশ্ন : শান্টের গুণক কাকে বলে ?

উত্তর : গ্যালভানােমিটারের সাথে শান্ট যুক্ত থাকলে গ্যালভানােমিটারের প্রবাহকে যে রাশি দিয়ে গুণ করলে মূল প্রবাহমাত্রা পাওয়া যায় তাকে শান্টের গুণক বলে।

See also  বিদ্যুৎ পরিবহন কাকে বলে এবং কিভাবে নিরাপদ বিদ্যুৎ পরিবহন করা যায়?

 

প্রশ্ন : মিটার ব্রিজ কী ?

উত্তর : যে যন্ত্রে এক মিটার লম্বা সুষম প্রস্থচ্ছেদের একটি তারকে কাজে লাগিয়ে হুইটস্টোন ব্রিজের নীতি ব্যবহার করে কোনাে অজানা বােধ নির্ণয় করা হয় তাকে মিটার ব্রিজ বলে।

 

প্রশ্ন : নিরাপত্তা ফিউজ কাকে বলে ?

উত্তর : অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহের ফলে দূর্ঘটনা এড়ানাের জন্য বাড়িতে বৈদ্যুতিক লাইনে টিন ও সীসার মিশ্রনে তৈরি যে সরু তার ব্যবহার করা হয়, তাকে নিরাপত্তা ফিউজ বলে।

 

প্রশ্ন : তড়িৎ কোষ কাকে বলে ?

উত্তর : যে যন্ত্রের সাহায্যে রাসায়নিক শক্তি থেকে নিরবচ্ছিন্নভাবে তড়িৎ প্রবাহ পাওয়া যায় তাকে তড়িৎ কোষ বলে।

 

প্রশ্ন : কিলােওয়াট-ঘন্টা কী ?

উত্তর : এক কিলােওয়াট ক্ষমতার কোনাে যন্ত্র এক ঘন্টা কাজ করলে যে শক্তি ব্যয় হয়, তাকে এক কিলােওয়াট-ঘন্টা বলে।

 

প্রশ্ন : কোষের হারানাে ভােল্ট কাকে বলে ?

উত্তর : কোষের ভেতর দিয়ে তড়িৎ প্রবাহ চালনা করতে কোষের তড়িচ্চালক শক্তির একটি অংশ ব্যয়িত হয়, তাকে কোষের হারানাে ভােল্ট বলে। চল তড়িৎ

 

প্রশ্ন : তাড়ন বেগ কাকে বলে ?

উত্তর : কোনাে কোষের দুই প্রান্ত একটি পরিবাহী তার দিয়ে যুক্ত করলে পরিবাহীর মুক্ত ইলেকট্রনগুলাে তড়িৎ প্রবাহ সৃষ্টি করে। তড়িৎ প্রবাহের সময় ইলেকট্রনগুলাে যে গড় বেগে প্রবাহিত হয় তাকে তাড়ন বেগ বলে।

See also  আলফা রশ্মি কাকে বলে ও আলফা রশ্মির ধর্ম?

Related Articles

Back to top button