রসায়ন

অ্যারোমেটিক যৌগ কাকে বলে, Pyridine কি একটি অ্যারোমেটিক যৌগ?

অ্যারোমেটিক যৌগ কাকে বলে?

অ্যারোমেটিক যৌগ হচ্ছে এমন ধরণের যৌগ যেখানে কার্বনের একটি সঞ্চরণশীল পাই (π) ইলেকট্রন থাকবে এবং বেনজিন বলয় থাকবে। এগুলোকে Arenes ও বলে। অ্যারোমাটিক যৌগে একান্তর দ্বিবন্ধন থাকে, যেগুলো একটি আরেকটির জায়গা পরিবর্তন করে ক্রমাগত ঘূর্ণন সৃষ্টি করতে পারে। এই ঘূর্ণন সৃষ্টি করতে পারা ইলেকট্রন গুলোকে “Delocalized π electron ” বলে। হাইড্রোজেনগুলো সমযোজী বন্ধনে আবদ্ধ হওয়ায় যখন Delocalized হয় তখন যে ঘূর্ণনের সৃষ্টি হয়, তাকে রেজোন্যান্স বলে। বিজ্ঞানী হাকেল এর মতে, অ্যারোমাটিক যৌগে 4n+2 সংখ্যক পাই ইলেক্ট্রন থাকে।

পাইরিডিন Pyridine কি একটি অ্যারোমেটিক যৌগ?

পাইরিডিন হল বিষম চাক্রিক যৌগ (ইংরেজি: Heterocyclic compound) হচ্ছে সেই সব চক্রিক যৌগ বা রিং গঠন যুক্ত যৌগ (আবর্তনশীল যৌগ) যার চক্র বা রিং সৃষ্টিকারী সদস্যদের ভেতরে অন্তত একটি ভিন্ন উপাদানের পরমাণু আছে। সাধারণত একটি বিষমচাক্রিক যৌগে বা হেটেরোসাইক্লিক যৌগ্ চক্রে অন্তত একটি কার্বন ভিন্ন অন্য উপাদানের পরমাণু থাকে।

See also  অ্যাসিড কাকে বলে ও কত প্রকার?

 

 

 

Pyridine এর সংকেত হল- C5H5NC5H5N.

পাইরিডিন এর গঠন চাক্রিক। পাই বন্ধন আছে। বেনজিন বলয়ের সংখ্যা 1। এখানে তিনটি পাই বন্ধন দেখা যাচ্ছে, যা সবই অ্যারোমাটিক যৌগের বৈশিষ্ট্য। ইলেকট্রন এর সংখ্যা 6, 6।

আমরা জানি যে, কেবল একই তলে অবস্থানকারী ইলেকট্রন মুক্তজোড় রেজোন্যান্স এ অংশ নেয়। পিরিডিন এর ক্ষেত্রে ইলেকট্রন মুক্তজোড়টি নাইট্রোজেনের SP2 সংকরায়ণ এর জন্য রিং এর P-অরবিটালের সাথে লম্ব (perpendicular) ভাবে অবস্থান করে। ফলে রেজোন্যান্স এ অংশগ্রহন করে না।

এখানে, 4n+2=6

বা,4n=4

বা,n=1

অর্থাৎ n এর মান 1 যা একটি পূর্ণ সংখ্যা।

তাহলে বুঝা যাচ্ছে যে, পাইরিডিন একটি অ্যারোমেটিক যৌগ।

Related Articles

Back to top button