এসএসসি

এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন ২০২২

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন

প্রিয় শিক্ষার্থীবৃন্দ তোমরা যারা ২০২২ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের উদ্দেশ্যে জানাতে চাই যে তোমাদের এই পরীক্ষার রুটিন আজকে প্রকাশ করা হয়েছে এবং তোমরা ছাড়া এই রুটিন সংগ্রহ করতে চাও তারা আমাদের ওয়েবসাইট থেকে রুটিন ডাউনলোড করে নিতে পারবেন। ২০২২ সালে এসএসসি পরীক্ষা কবে থেকে শুরু হবে এবং কবে শেষ হবে তার বিস্তারিত এই রুটিনে দেয়া আছে।

 

এসএসসি পরীক্ষার রুটিন 2022

আজ বুধবার (২৭ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৯ জুন সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে শুরু হবে পরীক্ষা। চলবে ১৩ জুলাই পর্যন্ত।

 

এসএসসি পরীক্ষা ২০২২ এর নিয়মাবলি

এছাড়াও এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীকে ১৪টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। সেগুলো হলোঃ

  1. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।
  2. প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী শুরু হবে পরীক্ষা।
  3. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।
  4. পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে সংগ্রহ করবে।
  5. সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি’র নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।
  6. কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক, বহুনির্বাচনী ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  7. পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।
  8. কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।
  9. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ওএমআর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।
  10. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
  11. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  12. সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে।
  13. ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্ৰ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।
  14. পরীক্ষার ফল প্রকাশের সাতদিনের মধ্যে পুনর্নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

 

তাই তোমরা যাতে খুব সহজ উপায়ে রুটিন ডাউনলোড করতে পারো সেজন্য আমাদের ওয়েবসাইটের নিচের দিকে চলে যাবে এবং এখান থেকে তোমরা তোমাদের রুটিন ডাউনলোড করে নিয়ে কোন দিন কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে তা নিশ্চিতভাবে জেনে নিবে। তোমরা রুটিন সম্পর্কে অবগত থাকার পাশাপাশি পরীক্ষা কেমন ভাবে নেয়া হবে এবং কোন কোন বিষয়ের উপরে নেয়া হবে তা বুঝতে পেরেছো জানতে পেরেছো।

 

সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড করুন।

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন

 

Back to top button